আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায়
সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ বসে অপেক্ষা করবার অবসর আছে।
জীবনানন্দ দাস

৯ হুকুশ পাকুশ এখন প্রোগ্রামিং জানে!

ওয়াও হুকুশ পাকুশ! তুমি এখানে?

আমি অবাক হয়ে যাচ্ছি ভাবতেই যে তুমি শেষ পাতায় চলে এসেছো! এই না সেদিন তুমি তোমার প্রথম প্রোগ্রামটা লিখলে? এখন দেখো তুমি একটা আস্ত প্রোগ্রামার!

আমরা যখন প্রথম স্কুলে গিয়ে অ-অা শিখেছিলাম? তারপর যখন অ-অা শেখার পর পড়তে শিখলাম - তখন মনে হতো না “উফফ! কত্ত বড় হয়ে গেছি!”? তারপর দেখো কত কতগুলো বছর চলে গেলো, আমরা কত্ত কিছু পড়ে ফেললাম। তারপরও আমরা এখনো মুগ্ধ হয়ে নতুন কবিতা পড়ি। সবাই ঘুমিয়ে পড়ার পর শব্দ না করে আলো জ্বেলে গল্পের বই খুলি। পৃথিবীটা প্রকান্ড বড়। তুমি যখন থেমে গিয়ে ভাবছো এখানেই সব শেষ... হয়তো সেটা সত্যি না।

এই বইটা ছিলো তোমার প্রোগ্রামিং এর অ-অা। তুমি একটা সময় মস্ত বড় একজন প্রোগ্রামার হবে। সেজন্য তোমাকে অনেকটা পথ যেতে হবে। মোজার্ট ৪ বছর বয়সেই মিউজিকাল প্রডিজি ছিলো, কিন্তু তাকেও তারপর আরো ১০ বছর প্র্যাকটিস করতে হয়েছিলো ওর প্রথম বিশ্বমানের সিম্ফোনি লিখতে।

কোন কিছুতে অসাধারণত্ব অর্জন করতে অনেক সময় লাগে আর প্রচুর শ্রম দিতে হয়। আর নিজের উপর বিশ্বাস রাখতে হয়। যদি পুরো পৃথিবী এসেও তোমাকে বলে যে তুমি একটা হুতুম প্যাঁচা - কখখনো সেটা মেনে নিও না। সব সময় জেনো তুমি একটা মস্ত হুকুশ পাকুশ।

আমি তোমাকে শুধু একটা ছোট্ট স্ফুলিঙ্গ দিয়ে গেলাম হুকুশ পাকুশ, ঠিক অতটুকুই দেয়ার সামর্থ্য ছিলো আমার।




১. 10 Years of Silence: How Long It Took Mozart, Picasso and Kobe Bryant to Be Successful - লিংক
২. Life is not easy for any of us. But what of that? We must have perseverance and above all confidence in ourselves. We must believe that we are gifted for something, and that this thing, at whatever cost, must be attained. -- Marie Curie